ঢাকাসোমবার , ১২ ফেব্রুয়ারি ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. ইসলামিক
  7. কবিতা
  8. কৃষি সংবাদ
  9. ক্যাম্পাস
  10. খাদ্য ও পুষ্টি
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মিয়ানমার থেকে আসা সেনাদের খুব সহসায় ফেরত পাঠানো হবে: পররাষ্ট্রমন্ত্রী

ভোরের চট্টগ্ৰাম
ফেব্রুয়ারি ১২, ২০২৪ ৫:১৬ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক :
অভ্যন্তরীণ সংঘাতের জেরে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তে মিয়ানমার থেকে ছোড়া মর্টার শেলের আঘাতে বাংলাদেশি দুজন নিহত হয়েছেন, যা একেবারে অগ্রহণযোগ্য বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার বেলা দেড়টার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারতের প্রথম দ্বিপাক্ষিক সফর উত্তর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, মিয়ানমারের আসা সেনাদের খুব সহসায় ফেরত পাঠানো হবে বলে মিয়ানমার-বাংলাদেশ ঐকমত্যে পৌঁছেছে। মিয়ানমার সম্মত হয়েছে।

তিনি বলেন, মিয়ানমারের ওপারে যে রোহিঙ্গারা বাংলাদেশের ঢুকতে অপেক্ষায় আছে তাদের আশ্রয় দেওয়া কি সম্ভব?

ভারত সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ৬ থেকে ৯ ফেব্রুয়ারি ভারতে অত্যন্ত একটা সফল সফর হয়েছে। ভারতের রাষ্ট্রপতি, ভাইস প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী ড.জয়শঙ্করসহ অনেকের সঙ্গে এ সময় সাক্ষাৎ হয়েছে।

এই সফরে পুনরায় শেখ হাসিনা প্রধানমন্ত্রী নির্বাচিত হয় প্রাণ ঢালা অভিনন্দন জানিয়েছেন ভারত। ভারতের রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেছেন।

তিনি বলেন, মৌখিকভাবে ভারতের রাষ্ট্রপতিকে বাংলাদেশে সফরের আমন্ত্রণ জানিয়েছি। তিনি আমন্ত্রণ গ্রহণ করেছেন। আমি প্রধানমন্ত্রীকে বিষয়টি অবহিত করেছি। লিখিত আমন্ত্রণও জানানো হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভোগ্যপণ্যের জন্য বিশেষ করে পেঁয়াজ, চিনি, ডাল সহ কিছু মসলা জাতীয় পণ্যসহ আমরা অনেক কিছুই ভারতের ওপর নির্ভরশীল। ভারতের বাণিজ্য মন্ত্রীকে বলেছি, যাতে আমাদের ভোগ্যপণ্যের ব্যাপারে বিশেষ কোটা নির্ধারণ করে দেওয়া হয়। যা আমরা তাদের কাছ থেকে ইম্পোর্ট করতে পারব। এবং রমজানের আগে ২০ হাজার মেট্রিকটন পেঁয়াজ এবং ৫০ হাজার মেট্টিকটন চিনি রপ্তানির প্রতিশ্রুতি দিয়েছেন তারা। আমি সেখানে ৫০ হাজার মেট্টিকটন পেঁয়াজ আর এক লাখ মেট্টিকটন চিনি উন্নতি করার জন্য অনুরোধ জানিয়েছি। ভারতে বাণিজ্য মন্ত্রী এই অনুরোধ গুরুত্বসহকারে নিয়েছেন।’ভারত সফর নিয়ে মন্ত্রী আরও বলেন, ‘ভারতের সিকিউরিটি অ্যাডভাইজার ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অনেকগুলো বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তারমধ্যে বর্ডার কিলিং নিয়ে আলোচনা হয়েছে। সীমান্তে যাতে নন লিথাল ব্যবহৃত হয়। এতে ভারত একমত হয়েছে। তিস্তা ও গঙ্গা চুক্তি নিয়ে আলোচনা হয়েছে।’তিনি বলেন, গত বছর ১৭ লাখের মতো ভিসা ইস্যু হয়েছে। কিন্তু ভিসা পাওয়ার ক্ষেত্রে অপেক্ষা বিড়ম্বনার যাতে না হয় সে বিষয় আলোচনা হয়েছে। হাছান মাহমুদ বলেন, ‘মিয়ানমারের অবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। নিরাপত্তা হুমকির বিষয় নিয়ে আলোচনা করেছি। রোহিঙ্গাদের নাগরিক অগ্রাধিকার দিয়ে তাদের ফেরত পাঠানোয় ভারতে সহায়তা কামনা করেছি।’

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।